পরোয়ানা ছাড়াই তল্লাশি ও গ্রেপ্তার করতে তৈরি হচ্ছে যোগীর নতুন বাহিনী

পরোয়ানা ছাড়াই তল্লাশি ও গ্রেপ্তার করতে তৈরি হচ্ছে যোগীর নতুন বাহিনী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ম্যাজিস্ট্রেটের নির্দেশ ছাড়াই করা যাবে তল্লাশি। এমনকী, গ্রেপ্তার (Arrest) করতেও ওয়ারেন্ট লাগবে না। এমনই নতুন বাহিনী তৈরি করছে উত্তরপ্রদেশ (Uttar Pradesh) সরকার। রবিবার রাতে একগুচ্ছ টুইট করে এই খবর জানিয়েছে উত্তরপ্রদেশে প্রশাসন। তারপর থেকেই তীব্র সমালোচনা শুরু হয়েছে।


যোগী প্রশাসন সূ্ত্রে খবর, তিন মাসের মধ্যেই উত্তরপ্রদেশে স্পেশাল সিকিউরিটি ফোর্স (SSF)নিয়োগ করা হবে। এই বাহিনীর হাতে থাকবে সিআইএসএফের মতো ক্ষমতা। সেই ক্ষমতা বলে যে কোনও ব্যক্তিকে ওয়ারেন্ট ছাড়া গ্রেপ্তার করা, যে কোনও জায়গায় অনুমতি ছাড়াই তল্লাশি করতে পারবে এই বাহিনী। যোগী আদিত্যনাথের মস্তিষ্কপ্রসূত এই বাহিনী রাজ্যেক বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে মোতায়েন থাকবে। সরকারের তরফে জানানো হয়েছে, বিভিন্ন আদালত, সরকারি অফিস, ধর্মীয় স্থান, মেট্রো, এয়ারপোর্ট, ব্যাংক, বড় ব্যবসায়িক প্রতিষ্ঠান ইত্যাদি স্থানে থাকবে SSF জওয়ানরা। এ প্রসঙ্গে অতিরিক্ত মুখ্য সচিব (স্বরাষ্ট্র) অবনীশ কুমার আওয়াস্থি জানিয়েছেন, “এদের হাতে বিশেষ ক্ষমতা থাকবে। রাজ্যেই আদালতগুলিকে রক্ষা করার জন্য এলাহাবাদ হাইকোর্টের একটি রায় ব্যবহার করেই এই বিশেষ বাহিনী তৈরী হচ্ছে”।

উত্তরপ্রদেশের বিধানসভায় বর্ষাকালীন অধিবেশনে এই সংক্রান্ত বিলও পাশ হয়ে গিয়েছে। ১৫ দিনের মধ্যে রাজ্যের ডিজিপিকে এই সংক্রান্ত সমস্ত নিয়ম তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে। কীভাবে তিন মাসের মধ্যে এসএসএফ কাজ শুরু করতে পারে তাও দেখতে বলা হয়েছে। জানা গিয়েছে, প্রথম ধাপে এসএসএফ-এর পাঁচটি ব্যাটেলিয়ন থাকবে। প্রতিটি ব্যাটেলিয়নে থাকবে ১৯১৩ জন জওয়ান। এই বাহিনী তৈরি করতে রাজ্যের প্রায় ১৭৪৭ কোটি টাকা খরচ হবে। এডিজি পদের আইপিএস অফিসার থাকবেন এই বাহিনীর নেতৃত্বে।